কলকাতা ব্যুরো: কোনও যান্ত্রিক গোলযোগ বা অন্তর্ঘাত নয়। দেশের প্রথম সেনাপ্রধান বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনার জন্য দায়ী খারাপ আবহাওয়া। বায়ুসেনা গঠিত তদন্ত কমিটি এই সিদ্ধান্তেই পৌঁছেছে বলে সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর। সরকার বা বায়ুসেনা কেউই রাওয়াতের দুর্ঘটনা নিয়ে সরকারিভাবে এখনও কোনও বিবৃতি দেয়নি। তবে, সূত্রের খবর ওই দুর্ঘটনার কারণ খুঁজতে যে তদন্ত কমিটি গঠিত হয়েছিল, সেই কমিটির রিপোর্টে উঠে এসেছে, খারাপ আবহাওয়ার জন্য দৃশ্যমানতা কমে যাওয়ার ফলেই এই দুর্ঘটনাটি ঘটেছে।
গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে এক চপার দুর্ঘটনায় প্রয়াত হন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। জেনারেল রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ ওই চপারে সওয়ার ১৪ জনের প্রত্যেকেই প্রয়াত হয়েছেন। সুলুরের সেনা ছাউনি থেকে ভারতীয় বায়ুসেনার এমআই সিরিজের চপারটি ওয়েলিংটনের সেনাঘাঁটির দিকে যাচ্ছিল। কিন্তু ওড়ার কিছুক্ষণের মধ্যেই সেটি ভেঙে পড়ে। নীলগিরি পর্বতের নানজাপ্পান চাথীরামের কাত্তেরি পার্কের জঙ্গলে ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় কপ্টারে।
রাওয়াতের কপ্টার দুর্ঘটনার পর বায়ুসেনাকে বহুরকমের প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। MI-17V5-এর মতো চপার যেকোনও পরিস্থিতি সামলাতে সক্ষম। অত্যাধুনিক রুশ কপ্টারটির কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না এবং অভাব ছিল না রক্ষণাবেক্ষণেরও। সেনা সর্বাধিনায়ক সওয়ার হবেন বলে কপ্টারটির যান্ত্রিক দিক তিনবার নিরীক্ষণ করা হয়।
সাড়ে ১৩ হাজার কেজি ওজন বহনে সক্ষম, ‘ওয়েদার রেডার’ সম্পন্ন কপ্টারটি শুধু খারাপ আবহাওয়ার জন্য ভেঙে পড়ল? সেই যুক্তি অনেকে মানতে নারাজ। তবে সূত্রের দাবি মানলে খারাপ আবহাওয়াই ওই দুর্ঘটনার জন্য দায়ী। ফলে ওই দুর্ঘটনা ঘটার পিছনে কারও গাফিলতি বা অন্তর্ঘাতের যে তত্ত্ব উঠে আসছিল, তা আপাতত খারিজ করে দিতে হচ্ছে। যদিও তদন্ত কমিটি চূড়ান্ত রিপোর্ট এখনও পেশ করেনি।