কলকাতা ব্যুরো: অপ্রাপ্তবয়স্কদের নিরাপত্তার নিয়মবিধিতে এবার বদল আনছে সার্চ ইঞ্জিন গুগল। ইমেজ সার্চ থেকে ১৮ অনূর্ধ্বদের ছবি সরানোর ব্যবস্থা করা হচ্ছে। যাতে অতি সহজেই তাদের ছবি কারও হাতে না পড়ে। ছবি দেখানো নিয়ে আপত্তি রয়েছে, শুধু এটুকু গুগলকে জানালেই হবে। অপ্রাপ্তবয়স্ক গ্রাহক নিজে অথবা তাদের অভিভাবকরা তাদের ইমেল আইডি থেকে সেই সংক্রান্ত অনুরোধ জানাতে পারবেন গুগলকে। তবে শুধুমাত্র ইমেজ সার্চের ক্ষেত্রেই এই নীতি আনছে গুগল। ইমেজ সার্চ থেকে ছবি সরালেই ডিজিটাল মাধ্যম থেকে পুরোপুরি গ্রাহকের ছবি সরে যাবে না। কোনও ওয়েবসাইটে ছবি ব্যবহার করা থাকলে, তা সরানোর দায় থাকবে না গুগলের।

তবে গুগলের দাবি, ইমেজ সার্চ থেকে ছবি সরালেই অনেকটা বিপন্মুক্ত হওয়া যাবে কারণ ডিজিটাল দুনিয়ায় কারও গতিবিধির উপর নজর রাখতে, ইমেজ সার্চকেই হাতিয়ার করে অপরাধীরা। এমনিতেই ১৩ বছরের কমবয়সিদের গুগল অ্যাকাউন্ট খোলার অনুমতি নেই। কিন্তু কেউ যদি বয়স ভাঁড়িয়ে অ্যাকাউন্ট খুলে থাকে, তা শনাক্ত করার কোণও উপায় এখনও বার করতে পারেনি গুগল। সেই খামতির কথা মাথায় রেখেই ইউটিউব, গুগল সার্চ অ্যাপ এবং গুগল অ্যাসিস্ট্যান্টের নিয়মবিধিও পরিবর্তন আনছে তারা।

জানা গিয়েছে, অপ্রাপ্তবয়স্ক কেউ যদি নিজে থেকে প্রাপ্তবয়স্কদের জন্য নির্ধারিত বিষয়বস্তু না খোঁজেন, তা হলে গুগল কখনও তাদের সামনে সে সব তুলে ধরবে না। প্রসঙ্গত, পড়াশোনা-সহ নানা বিষয়ে ডিজিটাল মাধ্যমের উপর নির্ভরশীলতা বাড়ছে পড়ুয়াদের। সে কথা মাথায় রেখে ১৩ বছর বয়স পর্যন্ত যাদের বয়স, তাদের জন্য সেফটি সার্চ প্রোটেকশন আগেই নিয়ে এসেছে গুগল। ১৮ ঊর্ধ্বরা চাইলে নিজে থেকে এই সেফটি সার্চের ব্যবস্থা করতে পারেন। মোবাইলের প্লে স্টোরেও বিশেষ নিরাপত্তা বিভাগ রেখেছে গুগল, যার মাধ্যমে ছেলেমেয়েরা কী খোঁজাখুঁজি করছে, তা জানতে পারবেন মা-বাবা। ছেলেমেয়ে কতক্ষণ মোবাইল বা কম্পিউটার ব্যবহার করছে, তার উপর নজর রাখতেও সুবিধা হবে মা-বাবার।

এদিকে গুগলের ভিডিও-স্ট্রিমিং সাইট ইউটিউব সম্প্রতি জানিয়েছে, আগামী সপ্তাহগুলোতে ১৩ থেকে ১৭ বছর বয়সীদের জন্য ডিফল্ট আপলোড সেটিংসে প্রাইভেসি অপশন নিয়ে আসবে তারা। ওই অপশনে কন্টেন্ট আপলোড করলে শুধু ব্যবহারকারী এবং তাদের নির্বাচিত ব্যক্তিরাই সেটি দেখতে পারবেন। ব্যবহারকারীরা চাইলে কন্টেন্ট পাবলিকও করে দিতে পারবেন।

এ ছাড়াও ইউটিউব কিডস অ্যাপ থেকে অতিমাত্রায় বাণিজ্যিক কন্টেন্ট মুছে দেবে ইউটিউব। যেমন, এমন কোনো ভিডিও যা শুধু পণ্যায়ণে মনোযোগ দেয় বা সরাসরি শিশুদের অর্থ খরচে উৎসাহী করে। কয়েকদিন আগে অনুর্ধ্ব ১৮ ব্যবহারকারীদের জন্য ফেসবুকও নিজেদের বিজ্ঞাপন প্রচার নীতিতে পরিবর্তন এনেছে।

Share.
Leave A Reply

Exit mobile version